ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ২০২১ আর মাত্র কয়েকমাস দূরে। আগামী মাসেই অনুষ্ঠিত হতে পারে আইপিএলের মিনি অকশন। তার আগে বিভিন্ন দল তাদের ঘর গোছাতে ব্যস্ত। সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী, রাজস্থান রয়্যালস তাদের দল থেকে স্টিভ স্মিথকে রিলিজ করতে পারে। নিলামের আগে আগামী ২০ জানুয়ারির মধ্যে ফ্র্যাঞ্চাইজিগুলিকে জানাতে হবে তারা কোন কোন খেলোয়াড় রিটেন করছে এবং কোন খেলোয়াড়কে রিলিজ করছে।

অস্ট্রেলিয়ার হয়ে ধারাবাহিকতা দেখালেও গত মরসুমের আইপিএলে রাজস্থানের হয়ে ভালো খেলতে পারেননি অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক। আইপিএল ২০২০-এর পয়েন্ট টেবিলে সবার নীচে ছিল রাজস্থান। আইপিএল ২০২০-তে শারজা ক্রিকেট স্টেডিয়ামে চেন্নাই সুপার কিংস এবং কিংস ইলেভন পাঞ্জাবের বিরুদ্ধে দুটি অর্ধশত রান করার পর থেকে স্মিথের ব্যাটে রানের খরা দেখা দেয়। এই দুটি ম্যাচের পর থেকে রাজস্থান রয়্যালসও ধীরে ধীরে তাদের রাস্তা হারাতে থাকে। আইপিএল ২০২০-তে ১৩১.২২ স্ট্রাইক রেটে ২৫.৯১ গড় সহ মোট ৩১১ রান করেন স্মিথ।

রাজস্থান রয়্যালসের প্রত্যাশা অনুযায়ী পারফর্ম করতে পারেননি স্টিভ স্মিথ

ইএসপিএন ক্রিকইনফোর রিপোর্ট অনুযায়ী, প্লেঅফে যাওয়ার জন্য রয়্যালস খেলোয়াড়দের আরও ধারাবাহিক হতে বলা হয়েছিল রাজস্থান রয়্যালসের টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকে।  ২০১৮ সালের নিলামের আগে ১২.৫ কোটি টাকার বিনিময়ে স্টিভ স্মিথকে রিটেন করেছিল রাজস্থান। দলের তরফ থেকে তাকে অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়। তবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচ চলাকালীন কেপ টাউনের নিউল্যান্ডসে বল ট্যাম্পারিংয়ের অভিযোগে স্টিভ স্মিথকে সাসপেন্ড করে ক্রিকেট অস্ট্রেলিয়া। সব ধরণের ক্রিকেট থেকে তাকে নিষিদ্ধ করা হয়। এর ফলে রাজস্থানের অধিনায়কের পদ থেকে ইস্তফা দিতে হয় স্মিথকে। তবে ২০১৯ সালে অজিঙ্কে রাহানেকে বরখাস্ত করার পর স্মিথকে ফের অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া হয়।

রিপোর্ট যদি সত্যি হয়, অর্থাৎ বাস্তবেই যদি দেখা যায় যে স্মিথকে রিলিজ করে দিয়েছে রাজস্থান রয়্যালস, তবে আবার তাদের নতুন অধিনায়ক খুঁজতে হবে। তাদের এই কাজটা মোটেও সহজ হবে না। তবে বর্তমান পরিস্থিতিতে যে কয়েকজন খেলোয়াড় রয়েছে, তাদের মধ্যে থেকে যাকে অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া হতে পারে, তিনি হলেন সঞ্জু স্যামসন। গত কয়েক মরসুম ধরে রাজস্থানের অন্যতম উল্লেখযোগ্য খেলোয়াড় হয়ে উঠেছেন স্যামসন। সম্প্রতি সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে কেরল টিমকে নেতৃত্ব দিয়েছেন এই ক্রিকেটার।

২০০৮ সালে আইপিএলের প্রথম মরসুমে অস্ট্রেলিয়ার প্রাক্তন লেগ স্পিনার শেন ওয়ার্নের নেতৃত্বে চ্যাম্পিয়ন হয়ে তাক লাগিয়ে দিয়েছিল রাজস্থান রয়্যালস। তবে তার পর থেকেই রাজস্থানকে আর চ্যাম্পিয়ন হতে দেখা যায়নি। তাদের দলে ধারাবাহিকতা নিয়ে প্রবল সমস্যা দেখা দেয়। চ্যাম্পিয়ন হওয়া তো দূরের কথা, ২০০৮ সালের পর মাত্র তিনবার (২০১৩, ২০১৫, ২০১৮) প্লেঅফে যাওয়ার যোগ্যতা অর্জন করেছিল রাজস্থান রয়্যালস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here